
সপ্তশতীরহস্যত্রয়
সপ্তশতীরহস্যত্রয় |
|
(১) |
|
মূল |
অনুবাদ |
রাজোবাচ |
রাজা সুরথ মেধা ঋষিকে জিজ্ঞাসা করিলেন-হে ভগবন্, চণ্ডিকা দেবীর অবতারসমূহের কথা আমাকে আপনি বলিয়াছেন। হে বিপ্র, ইহাদের প্রধান প্রকৃতির (প্রাধানিক রহস্যের) কথা এখন আমাদের বলুন। ১ |
আরাধ্যং যন্ময়া দেব্যাঃ ¯^iƒcs যেন বৈ দ্বিজ। |
হে দ্বিজ, দেবীর যে ¯^iƒc যে বিধির দ্বারা আমার আরাধনা করা কর্তব্য, সেই সকল যথাযথভাবে আমাকে বলুন। আপনাকে প্রণাম করি। ২ |
ঋষিরুবাচ |
মেধা ঋষি বলিলেন-হে নরাধিপ, এই পরম রহস্যকে অনাখ্যেয় (অতন্ত গোপনীয়) বলা হয়। কিন্তু তুমি দেবী ভক্ত, তোমাকে আমার অবাচ্য (অকথনীয়) কিছুই নাই। ৩ |
সর্বস্যাদ্যা মহালক্ষ্মী স্ত্রিগুণা পরমেশ্বরী। |
পরমেশ্বরী মহালক্ষ্মী ত্রিগুণময়ী (তামসী, রাজসী ও সাত্ত্বিকী) ও সকলের আদ্যা প্রকৃতি। তিনি লক্ষ্যা (সগুণা) ও অলক্ষ্যা (নির্গুণা) এবং জগৎপ্রপঞ্চ ব্যাপ্ত করিয়া আছেন। ৪ |
মাতুলিঙ্গং* গদাং খেটং পানপাত্রঞ্চ বিভ্রতী। |
হে নৃপ, ইনি হস্তে লেবু (বা শ্রীফল), গদা, খেট (চর্ম) ও পানপাত্র ধারণ করেন এবং মস্তকে নাগ (ব্রহ্মার চিহ্ন) লিঙ্গ (শিবের পুংচিহ্ন) ও যোনি (বিষ্ণুর স্ত্রীচিহ্ন) ধারণ করেন। ৫ |
তপ্তকাঞ্চনবর্ণাভা তপ্তকাঞ্চনভূষণা। |
ইনি তপ্তকাঞ্চনবর্ণযুক্তা (রক্তবর্ণা) এবং Z߯^Y©gq অলঙ্কারভূষিতা এবং প্রলয়কালে ¯^xq তেজে সমগ্র শূন্য (মহাকাশ) পূর্ণ করিয়াছিলেন। ৬ |
শূন্যং তদখিলং লোকং বিলোক্য পরমেশ্বরী। |
পরমেশ্বরী (মহালক্ষ্মী) প্রলয়কালে সমগ্র বিশ্ব শূন্য দেখিয়া কেবল তমোগুণ দ্বারা অপর এক নারীরূপ ধারণ করিলেন। ৭ |
সা ভিন্নাঞ্জনসঙ্কাশা দংষ্ট্রাঞ্চিতবরাননা। |
(মূলা দেবী মহালক্ষ্মী হইতে) অভিন্না সেই নারী (মহাকালী) অঞ্জনতুল্য গাঢ় নীলবর্ণা দশন-পীড়িতাননা বিশালনয়না এবং মধ্যমাবয়বা হইলেন। ৮ |
খড়্গ-পাত্র-শিরঃ-খেটৈরলঙ্কৃত-চতুর্ভুজা। |
তাঁহার চারি হস্ত খড়্গ, পানপাত্র, শিরঃ ও খেট দ্বারা অলঙ্কৃত। তিনি বক্ষদেশে কবন্ধের (শিরোহীন দেহে) মালা ও মস্তকে মুণ্ডমালা ধারণ করেন। ৯ |
তাং প্রোবাচ মহালক্ষ্মীস্তামসীং প্রমদোত্তমাম্। |
সুন্দরীশ্রেষ্ঠা সেই তামসী মহাকালী দেবীকে মহালক্ষ্মী বলিলেন- তোমার যে যে কর্ম আছে তৎ তৎ অনুযায়ী তোমার বিভিন্ন নাম দিতেছি। ১০ |
মহামায়া মহাকালী মহামারী ক্ষুধা তৃষা। |
তুমি (ব্রহ্মাদিরও মোহক বলিয়া) মহামায়া, মহাকালী, মহামারী (মহামৃত্যুরূপা), ক্ষুধা (সর্ব অবিদ্যাদি ভক্ষণেচ্ছাবতী), তৃষা (সর্ব অবিদ্যা পানেচ্ছাবতী), নিদ্রা (যোগনিদ্রা ও সমাধিরূপা), তৃষ্ণা (ভক্তকৃত ভক্তীচ্ছাবতী) একবীরা (প্রপঞ্চমধ্যে অদ্বিতীয়া ও অলঙ্ঘ্যবীর্যা), (কালনাশক বলিয়া) কালরাত্রি এবং দুরত্যয়া (বিনাশরহিতা)। তোমার এই নামদশক কর্মানুসারে প্রতিপাদ্য (প্রসিদ্ধ)। নামানুসারে তোমার এই সকল কর্ম জানিয়া যে চণ্ডীপাঠ করে সে সুখলাভ করে। ১১-১২ |
ইমানি তব নামানি প্রতিপাদ্যানি কর্মভিঃ। |
|
তামিত্যুক্ত্বা মহালক্ষ্মীঃ ¯^iƒcgcis নৃপ। |
হে নৃপ, তাহাকে (সেই মহাকালীকে) এইরূপ বলিয়া মহালক্ষ্মী অতি শুদ্ধা সত্ত্বগুণময়ী চন্দ্রপ্রভা অন্য এক মূর্তি ধারণ করিলেন। (মহালক্ষ্মী gnvmi¯^Zxiƒ‡c পরিণতা হইলেন।) ১৩ |
অক্ষমালাঙ্কুশধরা বীণাপুস্তকধারিণী। |
সেই শ্রেষ্ঠা নারী (gnvmi¯^Zx) অক্ষমালা ও অঙ্কুশধরা এবং বীণা ও পুস্তক-ধারিণী। মহালক্ষ্মী তাঁহাকে মহাবিদ্যা, মহাবাণী, ভারতী, বাক্, mi¯^Zx, আর্যা, ব্রাহ্মী, কামধেনু, বেদগর্ভা ও ধীশ্বরী (বা সুরেশ্বরী)-এই সকল নাম প্রদান করিলেন। ১৪-১৫ |
মহাবিদ্যা সহাবাণী ভারতী বাক্ mi¯^Zx| |
|
অথোবাচ মহালক্ষ্মীর্মহাকালীং mi¯^Zxg&| |
অনন্তর মহালক্ষ্মী মহাকালী ও miস্বZx‡K বলিলেন- তোমরা উভয়ে স্ব ¯^ অনুরূপ এক দেব (পুরুষ) ও এক দেবী (নারী) সৃষ্টি কর। ১৬ |
ইত্যুক্ত্বা তে মহালক্ষ্মীঃ সসর্জ মিথুনং ¯^qg&| |
তাঁহাদিগকে এইরূপ বলিয়া মহালক্ষ্মী ¯^qs ¯^Y©eY© (বা বিশুদ্ধজ্ঞানদেহ), সুন্দর ও কমলাসনস্থিত একটি পুরুষ এবং তদনুরূপ একটি নারী সৃজন করিলেন। ১৭ |
ব্রহ্মন্ বিধে বিরঞ্চেতি ধাতরিত্যাহ তং নবম্। |
মহালক্ষ্মী সেই পুরুষকে ব্রহ্মা, বিধি, বিরিঞ্চি ও ধাতা বলিয়া m‡¤^vab করিলেন এবং সেই নারীকে শ্রী, পদ্মা, কমলা, লক্ষ্মী ও মাতা-এই সকল নামে অভিহিতা করিলেন। ১৮ |
মহাকালী ভারতী চ মিথুনে সৃজতঃ সহ। |
মহাকালী ও ভারতী (gnvmi¯^Zx) যে পুরুষ ও নারী যুগল সৃষ্টি করিয়াছিলেন, তাঁহাদের নাম ও ¯^iƒc তোমাদের বলিতেছি। ১৯ |
নীলকণ্ঠং রক্তবাহুং শ্বেতাঙ্গং চন্দ্রশেখরম্। |
মহাকালী শ্বেতবর্ণা নারী এবং নীলকণ্ঠ, রক্তবাহু, শ্বেতাঙ্গ ও ললাটে চন্দ্রবিশিষ্ট পুরুষ সৃষ্টি করিলেন। ২০ |
স রুদ্রঃ শঙ্করঃ স্থাণুঃ কপর্দী চ ত্রিলোচনঃ। |
সেই (সৃষ্ট) পুরুষ রুদ্র, শঙ্কর, স্থাণু, কপর্দী ও ত্রিলোচন এবং সেই (সৃষ্টা) স্ত্রী (বেদ) ত্রয়ী, বিদ্যা, কামধেনু, স্ত্রীভাবা (বালভাবা), অক্ষরা (নিত্যা, স্ফোটরূপা বা ব্যঞ্জনরূপা) এবং ¯^iv (ষোড়শরূপা) ২১ |
mi¯^Zx স্ত্রিয়ং গৌরীং কৃষ্ণষ্ণ পুরুষং নৃপ। |
হে নৃপ mi¯^Zx এক গৌরবর্ণা স্ত্রী এবং এক কৃষ্ণবর্ণ পুরুষ সৃষ্টি করিলেন। ইঁহাদের নামও তোমাকে বলিতেছি। ২২ |
বিষ্ণুঃ কৃষ্ণো হৃষীকেশো বাসুদেবো জনার্দনঃ। |
পুরুষের নাম বিষ্ণু, কৃষ্ণ, হৃষিকেশ, বাসুদেব ও জনার্দন এবং নারীর নাম উমা, গৌরী, সতী, চণ্ডী সুন্দরী, সুভগা (ভগযুক্তা) ও শিবা। ২৩ |
এবং যুবতয়ঃ সদ্যঃ পুরুষত্বং প্রপেদিরে। |
পরে যুবতীগণ সদ্য পুরুষত্ব প্রাপ্ত হইলেন। চক্ষুষ্মান্ (জ্ঞানি)-গণ এই তত্ত্ব দর্শন করেন (অবগত হন), অপরে (অজ্ঞানীরা) নহে। কারণ, উক্ত তত্ত্ব জ্ঞানচক্ষুর দৃশ্য, চর্ম-চক্ষুর অদৃশ্য। ২৪ |
ব্রহ্মণে প্রদদৌ পত্নীং মহালক্ষ্মীর্নৃপ ত্রয়ীম্। |
হে নৃপ, মহালক্ষ্মী ব্রহ্মাকে ত্রয়ী (mi¯^Zx), রুদ্রকে বরদাত্রী গৌরী এবং বিষ্ণুকে শ্রী-পত্নীরূপে প্রদান করিলেন। ২৫ |
¯^iqv সহ সম্ভূয় বিরঞ্চোহগুমজীজনৎ। |
বিরিঞ্চি (ব্রহ্মা) ¯^ivi (বা mi¯^Zxi) সহিত মিলিত হইয়া এক অণ্ড সৃষ্টি করিলেন। বীর্যবান্ ভগবান্ রুদ্র গৌরীর সহিত সেই অণ্ডকে বিভক্ত করিলেন। ২৬ |
অণ্ডমধ্যে প্রধানাদি-কার্যজাতমভূন্নৃপ। |
হে নৃপ, সেই অণ্ডমধ্যে মহাভূতাত্মক স্থাবর জঙ্গম সমগ্র জগৎ মহদহঙ্কারাদি (প্রকৃতির) কার্য দ্বারা জাত হইল। ২৭ |
পুপোষ পালয়ামাস তলক্ষ্ম্যা সহ কেশবঃ। |
কেশব লক্ষ্মীর সহিত সেইসকল পোষণ ও পালন করিলেন এবং গৌরীর সহিত মহেশ্বর প্রলয়কালে সমগ্র জগৎ সংহার করিলেন। ২৮ |
মহালক্ষ্মীর্মহারাজ সর্ব্বসত্ত্বময়ীশ্বরী। |
হে মহারাজ, সর্বসত্ত্বময়ী, ঈশ্বরী মহালক্ষ্মী নিরাকারা নির্গুণা হইয়াও সাকারা (সগুণা)। সাকার অবস্থায় তিনি বিবিধ নাম ও রূপ ধারণ করেন। নির্গুণরূপে তিনি সত্য, জ্ঞান ও আনন্দ-এই ¯^iƒcj¶‡Yi দ্বারা নিরূপ্যা (লক্ষণীয়া); কিন্তু প্রত্যক্ষাদি অন্য কোন প্রমাণ দ্বারা বোধ্য নহেন। ২৯ |
ইতি শ্রীমার্কণ্ডেয় পুরাণে প্রাধানিক-রহস্যং সমাপ্তম্। |
শ্রীমার্কণ্ডেয়পুরাণের অন্তর্গত প্রাধানিক রহস্যের অনুবাদ সমাপ্ত। |
|
|
মূল |
অনুবাদ |
ঋষিরুবাচ |
মেধা ঋষি বলিলেন-যে ত্রিগুণময়ী দেবীর তামসী, রাজসী ও সাত্ত্বিকী এই ত্রিবিধা মূর্তির কথা বলা হইল, তিনি শর্বা, চণ্ডিকা, দুর্গা, ভদ্রা ও ভগবতী বলিয়া উক্তা হন। ১ |
যোগনিদ্রা হরেরুক্তা মহাকালী তমোগুণা। |
পদ্মাসনা ব্রহ্মা মধুকৈটভনাশার্থ যে দেবীকে স্তব করিয়াছিলেন, তিনিই বিষ্ণুর যোগনিদ্রারূপা তামসী মহাকালী বলিয়া কথিতা। ২ |
দশবক্ত্রা দশভুজা দশপাদাঞ্জনপ্রভা। |
তাঁহার দশ মুখ, দশ হস্ত ও দশ পাদ। তিনি অঞ্জনপ্রভা ও বিশাল ত্রিশটি নয়নমালার সহিত বিরাজমানা। ৩ |
স্ফুরদ্দশনদংষ্ট্রা সা ভীমরূপাপি ভূমিপ। |
হে রাজন্, সুন্দর ও উজ্জ্বলদন্তযুক্তা এবং ভীমরূপা হইলেও তিনি ভক্তগণের রূপ, সৌভাগ্য ও কান্তি প্রভৃতি মহা-শ্রীর আশ্রয়। ৪ |
খড়্গ-বাণ-গদা-শূল-শঙ্খ-চক্র-ভুশুণ্ডিভৃৎ। |
(দক্ষিণাধঃকর হইতে বামাধঃকর পর্যন্ত) তিনি খড়্গ, বাণ, শূল, চক্র ও ভুশুণ্ডি ধারণ করেন এবং পরিঘ, কার্মুক (ধনু) ও রুধির-ক্ষরণ-শীল শীর্ষ (মস্তক) ধারণ করেন। ৫ |
এষা সা বৈষ্ণবী মায়া মহাকালী দুরত্যয়া। |
এই দুরত্যয়া (অনতিক্রমণীয়া) বিষ্ণুমায়া মহাকালী আরাধিতা হইলে পূজাকর্তার (পূজকের) চরাচর জগৎ বশীভূত করেন। ৬ |
সর্ব্বদেবশরীরেভ্যো যাবির্ভূতামিতপ্রভা। |
সকল দেবতার শরীর হইতে যে অমিতপ্রভা দেবী আবির্ভূতা হইয়াছিলেন, তিনিই ত্রিগুণময়ী মহিষমর্দিনী সাক্ষাৎ মহালক্ষ্মী। ৭ (চণ্ডী, ২/১০-১৩ দ্রষ্টব্য) |
শ্বেতাননা নীলভুজা সুশ্বেতস্তনমণ্ডলা। |
তিনি শ্বেতাননা ও নীলহস্তা। তাঁহার স্তনমণ্ডল অতি শ্বেতবর্ণা ও শরীরের মধ্যভাগ রক্তবর্ণা। তিনি রক্তচরণা। তাঁহার জঙ্ঘা ও উরু নীলবর্ণা ও তিনি ব্রহ্মানন্দে উন্মাদিনী। ৮ |
সূচীত্রজঘনা চিত্রমাল্যাম্বরবিভূষণা। |
তিনি সূচিত্রজঘনা, বিচিত্রমাল্য ও বস্ত্রবিভূষিতা, বিবিধ-অনুলেপন (গন্ধ)-যুক্তা এবং কান্তি, রূপ ও সৌভাগ্য-মণ্ডিতা। ৯ |
অষ্টাদশভুজা পূজ্যা সা সহস্রভুজা সতী। |
তিনি সহস্রভুজা হইলেও অষ্টাদশভুজারূপে পূজ্যা। দক্ষিণ দিকের নিম্নহস্তক্রমে তাঁহার (হস্তস্থিত) আয়ুধ (অস্ত্র)-সমূহ এখানে বলা হইতেছে। ১০ |
অক্ষমালা চ কমলং বাণোহসিঃ কুলিশং গদা। |
কমলাসনা দেবীর অষ্টাদশ হস্ত রুদ্রাক্ষমালা, পদ্ম, বাণ, অসি, বজ্র, গদা, চক্র, ত্রিশূল, পরশু, শঙ্খ, ঘন্টা ও পাশ, শক্তি, দণ্ড, চর্ম (ঢাল), চাপ (ধনু), পানপাত্র ও কমণ্ডলু-এই অষ্টাদশ অস্ত্রে অলঙ্কৃত। ১১-১২ |
অলঙ্কৃতভুজামেভিরায়ুধৈঃ কমলাসনাম্। |
|
গৌরীদেহাৎ সমুদ্ভূতা যা সত্ত্বৈকগুণাশ্রয়া। |
হে নৃপ, সর্বদেবময়ী ঈশ্বরী এই মহালক্ষ্মীকে যিনি পূজা করেন তিনি সকল লোকের ও দেবগণের প্রভু হন। ১৩ |
দধৌ চাষ্টভুজা বাণমুসলে শূলচক্রভৃৎ। |
যে সত্ত্বগুণময়ী দেবী গৌরীদেহ হইতে সমুদ্ভূতা হইয়াছিলেন, তিনিই শুম্ভাসুরনাশিনী সাক্ষাৎ mi¯^Zx বলিয়া উক্তা। ১৪ |
এষা সম্পূজিতা ভক্ত্যা সর্ব্বজ্ঞত্বং প্রযচ্ছতি। |
হে পৃথিবীপতি, এই অষ্টভুজা gnvmi¯^Zx দেবী অষ্ট হস্তে বাণ, মুষল, শূল, চক্র, শঙ্খ ঘন্টা, লাঙ্গল ও ধনু ধারণ করেন। ১৫ |
ইত্যুক্তানি ¯^iƒcvwY মূর্তীনাং তব পার্থিব। |
এই নিশুম্ভমর্দিনী শুম্ভাসুরনাশিনী দেবী ভক্তিপূর্বক সম্পূজিতা হইলে সর্বজ্ঞত্ব প্রদান করেন। ১৬ |
মহালক্ষ্মীর্যদা পূজ্যা মহাকালী mi¯^Zx| |
হে নৃপ, তোমার নিকট জগন্মাতার মূর্তিসমূহের ¯^iƒc এইরূপে উক্ত হইল। এখন পৃথকভাবে ইহাদের উপাসনা শ্রবণ কর। ১৭ |
বিরিঞ্চিঃ ¯^iqv মধ্যে রুদ্রো গৌর্যা চ দক্ষিণে। |
যখন মহালক্ষ্মীর পূজা করিবে তখন দক্ষিণে মহাকালী ও উত্তরে mi¯^Zx এবং পশ্চাতে (পূর্বোক্ত) মিথুন-(স্ত্রী-পুরুষ) ত্রয় পূজা করিবে। ১৮ |
অষ্টাদশভুজা মধ্যে বামে চাস্যা দশাননা। |
মধ্যে ¯^iv (mi¯^Zx) সহ বিরিঞ্চি (ব্রহ্মা), দক্ষিণে গৌরীসহ রুদ্র, বামে লক্ষ্মীসহ হৃষীদেশ এবং সম্মুখে দেবতাত্রয়ের পূজা করিবে। ১৯ |
অষ্টাদশভুজা চৈষা যদা পূজ্যা নরাধিপ। |
হে নরাধিপ, যখন অষ্টাদশভুজা বা দশাননা বা অষ্টভুজার পূজা করিবে, তখন সকল অরিষ্ট (বিঘ্ন)-প্রশান্তির জন্য দক্ষিণ ও উত্তর দিকে যথাক্রমে মহাকাল ও মহামৃত্যুর পূজা করিবে। যখন শুম্ভাসুরনাশিনী অষ্টভুজার পূজা করিবে, তখন ইঁহার শৈলপুত্রী প্রভৃতি নবশক্তির এবং রুদ্র ও গণেশের পূজা করিবে এবং ‘নমো দেব্যৈ’ ইত্যাদি স্তোত্র দ্বারা মহালক্ষ্মীর অর্চনা করিবে। ২১-২৩ |
যদা চাষ্টভুজা পূজ্যা শুম্ভাসুরনিবর্হিণী। |
|
নমো দেব্যা ইতি স্তোত্রৈর্মহালক্ষ্মীং সমর্চয়েৎ। |
|
অষ্টাদশভুজা চৈষা পূজ্যা মহষিমর্দিনী। |
দেবীর অবতারত্রয়ের অর্চনায় তত্তৎ মাহাত্ম্যোক্ত স্তোত্রমন্ত্রের প্রয়োগ করিবে ও অষ্টাদশভুজা মহিষমর্দিনীর পূজা করিবে। তিনিই পাপপুণ্যের (ফলদাত্রী), সর্বলোকের মহেশ্বরী। তিনিই ত্রিগুণানুসারে মহালক্ষ্মী, মহাকালী ও gnvmi¯^Zx নামে অভিহিতা। ২৪-২৫ |
মহিষান্তকরী যেন পূজিতা স জগৎপ্রভুঃ। |
মহীষাসুরের অন্তকরী (নাশকারিণী) যাঁহার দ্বারা পূজিতা হন, তিনি জগতের প্রভু হন। অতএব, ভক্তবৎসলা জগদ্ধাত্রী চণ্ডিকার পূজা করিবে। ২৬ |
অর্ঘ্যাদিভিরলঙ্কারৈর্গন্ধপুষ্পৈস্তথাক্ষতৈঃ। |
হে নৃপ, অর্ঘ্যাদি, অলঙ্কারসকল, গন্ধপুষ্প এবং আতপ তণ্ডুল, ধূপ, দীপ, নানা Avnvh©mgwš^Z নৈবেদ্য, রুধিরসিক্ত বলি, মাংস, মদ, প্রণাম, আচমনীয়, সুগন্ধি চণ্দন এবং কর্পূরযুক্ত Zv¤^~jvw` উপচার দ্বারা ভক্তিভাবে দেবীর পূজা করিবে। দেবীর সম্মুখে বামভাগে দেবীর সাযুজ্যপ্রাপ্ত ছিন্নশির মহাসুর মহিষকে এবং দক্ষিণদিকের পুরোভাগে সমগ্র ag©¯^iƒc চরাচরধারী ভগবান সিংহের পূজা করিবে। ২৭-৩০ |
রুধিরাক্তেন বলিনা মাংসেন সুরয়া নৃপ। |
|
বামভাগেহগ্রতো দেব্যাশ্ছিন্নশীর্ষং মহাসুরম্। |
|
দক্ষিণে পুরতঃ সিংহং সমগ্রং ধর্মমীশ্বরম্। |
|
ততঃ কৃতাঞ্জলির্ভূত্বা স্তুবীত চরিতৈরিমৈঃ |
দেবীর বাহন সিংহ চরাচর বিশ্ব ধারণ করেন। অনন্তর কৃতাঞ্জলিপুটে এই চরিত্রসমূহ দ্বারাই স্তব করিবে। ৩১ |
চরিতার্ধন্তু ন জপেজ্জপংশ্ছিদ্রমবাপ্নুয়াৎ। |
একমাত্র মধ্যম চরিত্র দ্বারাই স্তব করিতে পার; কিন্তু কেবলমাত্র প্রথম বা উত্তম চরিত্র দ্বারা স্তব করিবে না। চরিতার্থ পাঠ করাও উচিত নয়। এইরূপ পাঠে পূজার অঙ্গহানি হয়। ৩২ |
প্রদক্ষিণা-নমস্কারান্ কৃত্বা মুর্ধ্নি কৃতাঞ্জলিঃ। |
অথবা মস্তকে কৃতাঞ্জলি হইয়া প্রদক্ষিণ ও প্রণাম সহকারে সকল স্তোত্ররূপ মন্ত্রপাঠপূর্বক এই দেবীর স্তব করিবে। ৩৩ |
প্রতিশোকঞ্চ জুহুয়াৎ পায়সং তিলসর্পিষা। |
অনলস হইয়া মুহুর্মুহুঃ জগদ্ধাত্রীর নিকট ক্ষমা প্রার্থনা করিবে। সপ্তশতীর প্রতিশোক পাঠপূর্বক তিলযুক্ত ঘৃত ও পায়স দ্বারা হোম করিবে। ৩৪ |
নমো নমঃ পদৈর্দেবীং পূজয়েৎ সুসমাহিতঃ। |
অথবা কেবল শুদ্ধ ঘৃত দ্বারা প্রতিশোক পাঠ করিয়া চণ্ডিকার উদ্দেশ্যে হোম করিবে এবং ‘নমো নমঃ’ ইত্যাদি পদ দ্বারা সমাহিতচিত্তে দেবীর পূজা করিবে। ৩৫ |
এবং যঃ পুজয়েদ্ ভক্ত্যা প্রত্যহং পরমেশ্বরীম্। |
এইরূপে যিনি ভক্তিপূর্বক প্রত্যহ পরমেশ্বরীর পূজা করেন, তিনি যথাভিলষিত বস্তু ভোগ করিয়া মহিষাসুরবৎ দেবীর সাযুজ্য প্রাপ্ত হন। ৩৭ |
যো ন পূজয়তে নিত্যং চণ্ডিকাং ভক্তবৎসলাম্। |
যিনি ভক্তবৎসলা চণ্ডীর পূজা না করেন, পরমেশ্বরী তাঁহার সকল পুণ্য ভস্মীভূত করিয়া তাহাকে উৎপীড়িত করেন। ৩৮ |
তস্মাৎ পূজয় ভূপাল সর্ব্বলোকমহেশ্বরীম্। |
অতএব হে ভূপাল, যথোক্ত বিধানে সর্বলোক-মহেশ্বরী চণ্ডিকার পূজা করিবে। তাহা হইলে ইহলোকে ও পরলোকে সুখী হইবে। ৩৯ |
ইতি শ্রীমার্কণ্ডেয়পুরাণে বৈকৃতিকরহস্যং সমাপ্তম্। |
শ্রীমার্কণ্ডেয়পুরাণের অন্তর্গত বৈকৃতিকরহস্যের অনুবাদ সমাপ্ত। |
|
|
মূল |
অনুবাদ |
ঋষিরুবাচ |
(মেধা) ঋষি বলিলেন-ভগবতী নন্দা নামে যে নন্দদুহিতা আবির্ভূতা হইবেন, তাঁহাকে স্তব, পূজা ও ধ্যান করিলে ত্রিলোক বশীভূত হইবে। ১ |
কনকোত্তমকান্তিঃ সা myKvwšÍKbKv¤^iv| |
সেই দেবী উজ্জ্বল-সুবর্ণ-কান্তিযুক্তা, ¯^Y©cÖf-e¯¿-cwiwnZv, কনকবর্ণা ও ¯^Y©vj¼vi‡kvwfZv| ২ |
কমলাঙ্কুশপাশাব্জৈরলঙ্কৃত-চতুর্ভুজা। |
তাঁহার চারি হস্ত পদ্ম, অঙ্কুশ, পাশ ও অব্জ (শঙ্খ) দ্বারা অলঙ্কৃত। তিনি ইন্দিরা, কমলা, লক্ষ্মী ও শ্রী এবং তাঁহার আসন i“´v¤^yR (¯^Y©cÙ)| ৩ |
যা রক্তদন্তিকা নাম দেবী প্রোক্তা ময়ানঘ। |
হে অনঘ (নিষ্পাপ), যে রক্তদন্তিকা দেবীর কথা উক্ত হইয়াছে তাঁহার সর্বভয়নাশক ¯^iƒc বলিব, শ্রবণ কর। ৪ |
i³v¤^iv রক্তবর্ণা রক্তসর্ব্বাঙ্গভূষণা। |
তিনি রক্তবসনা, রক্তবর্ণা, রক্তালঙ্কারে সর্বাঙ্গশোভিতা, রক্তবর্ণ অস্ত্রধারিণী, রক্তনয়না, রক্তকেশা ও অতিভীষণা। ৫ |
রক্ততীক্ষ্ণনখা রক্তবসনা রক্তদন্তিকা। |
তাঁহার তীক্ষ্ণ নখগুলি রক্তবর্ণ এবং তিনি রক্ত-জিহ্বা ও রক্ত-দংষ্ট্রা। নারী যেমন পতির প্রতি অনুরক্তা হন, তিনি সেইরূপ ভক্তজনের প্রতি অনুরাগিণী (কৃপালু) ৬ |
বসুধেব বিশালা সা সুমেরুযুগলস্তনী। |
তাঁহার শরীর বিশ্বের ন্যায় বিশাল এবং তাঁহার সুমেরুতুল্য স্তনযুগল দীর্ঘ, j¤^v, অতিস্থূল, অতীব মনোহর, কর্কশ, অতিশয় কান্তিযুক্ত সর্বানন্দের পয়োনিধি (সাগর) এবং দেবী ভক্তগণকে সর্ব-কামধুক (সকলবাসনাপূরক) সেই স্তনযুগল পান করাইয়া থাকেন। ৭-৮ |
কর্কশাবতিকান্তৌ তৌ সর্ব্বানন্দপয়োনিধী। |
|
খড়্গং পাত্রঞ্চ মুসলং লাঙ্গলঞ্চ বিভর্তি সা। |
দেবী হস্তে খড়্গ, মধুপানের পাত্র, মুষল ও লাঙ্গল ধারণ করেন। তিনি রক্তচামুণ্ডা ও যোগেশ্বরী নামে আখ্যাতা। ৯ |
অনয়া ব্যাপ্তমখিলং জগৎ স্থাবরজঙ্গমম্। |
সমগ্র স্থাবর ও জঙ্গম জগৎ তাঁহার দ্বারা পরিব্যাপ্ত। তাঁহাকে যিনি ভক্তিপূর্বক পূজা করেন, তিনি চরাচরব্যাপী হন (অর্থাৎ সর্বব্যাপিত্বরূপ আত্মজ্ঞান লাভ করেন)। ১০ |
অধীতে যঃ ইদং নিত্যং রক্তদন্তা-বপুস্তবম্। |
যিনি রক্ত-দন্তা মূর্তির এই স্তব নিত্য পাঠ করেন, তাঁহাকে দেবী-নারী যেরূপ প্রিয় পতিকে সেবা করেন-সেইরূপ পরিচর্যা (প্রতিপালন) করেন। ১১ |
শাকম্ভরী নীলবর্ণা নীলোৎপলবিলোচনা। |
শাকম্ভরী দেবী নীলবর্ণা ও নীলপদ্মনয়না। তাঁহার নাভি গভীর, তাঁহার উদার ক্ষীণ ও ত্রিবলী-ভূষিত। ১২ |
মুষ্টিং শিলীমুখাপূর্ণং কমলং কমলালয়া। |
তাঁহার স্তনযুগল সুকর্কশ, সমান, উত্তুঙ্গ (উচ্চ), বৃত্ত (সুগোল), পীন ও ঘনসন্নিবিষ্ট এবং ইনি কমলাসনা। ইনি বাণপূর্ণ মুষ্টি, পদ্ম এবং অনন্তকাম্যরসযুক্ত, ক্ষুধা তৃষ্ণা জরা ও মৃত্যুনাশক, পুষ্প, পলব, মূলাদি ও ফলযুক্ত শাকসমূহ এবং বাণ ধারণ করিয়াছেন। ১৩-১৪ |
কাম্যানন্তরসৈর্যুক্তং ক্ষুৎতৃণ্মৃত্যু-জরাপহম্। |
|
শাকম্ভরী শতাক্ষী সা সৈব দুর্গা প্রকীর্তিতা। |
সেই পরমেশ্বরী শাকম্ভরী উজ্জ্বলকান্তিযুক্তা ও শতনয়না। তিনিই দুর্গা নামে প্রসিদ্ধা। ১৫ |
শাকম্ভরীং স্তুবন্ ধ্যায়ন্ জপন্ সম্পুজয়ন্নমন। |
শাকম্ভরী দেবীকে স্তব, ধ্যান, জপ, পূজা ও নমস্কার করিলে শীঘ্র অক্ষয় অন্নপানরূপ অমৃত ফল লাভ হয়। ১৭ |
ভীমাপি নীলবর্ণা সা দংষ্ট্রাদশন-ভাসুরা। |
সেই ভীমা দেবী নীলবর্ণা। তাঁহার দাড়া (j¤^v দাঁত) ও দন্ত উজ্জ্বল। সেই দেবী বিশালনয়না। তাঁহার স্তনযুগল গোলাকার, পীন (স্থূল) ও অমৃতপূর্ণ। ১৮ |
চন্দ্রহাসঞ্চ ডমরুং শিরঃপাত্রঞ্চ বিভ্রতী। |
তিনি হস্তে চন্দ্রহাস (খড়্গ), ডমরু, মস্তক ও পানপাত্র ধারণ করেন। তিনি একবীরা ও কালরাত্রি নামে উক্তা। তিনি সংস্তুতা হইলে অভীষ্টদাত্রী হন। ১৯ |
তেজোমণ্ডলদুর্ধর্ষা ভ্রামরী চিত্রকান্তিভৃৎ। |
সেই দেবী ভ্রামরী অনেকবর্ণধারিণী, তেজামণ্ডলদীপ্তা, নানাবর্ণ-অনুলেপনে অনুলিপ্তা এবং বিচিত্র অলঙ্কারশোভিতা। ২০ |
ইত্যেতা মূর্তয়ো দেব্যা ব্যাখ্যাতা বসুধাধিপ। |
তিনি হস্তে নানাবর্ণ ভ্রমর ধারণ করেন এবং তিনি মহামারী (মহামৃত্যু) নামে অভিহিতা। হে পৃথিবীপতি, জগন্মাতা চণ্ডিকা দেবীর এই সকল মূর্তি ব্যাখ্যাত হইল। এই মূর্তিসমূহ কামধেনুরূপে (সর্বকামপ্রদারূপে) কীর্তিতা। ২১ |
ইদং রহস্যং পরমং ন বাচ্যং যস্য কস্যচিৎ। |
এই পরম মূর্তিরহস্য যাহাকে-তাহাকে বলা উচিত নহে। এই সকল দিব্য মূর্তির আখ্যান ¯^qs অর্থাবধানপূর্বক পাঠ করা উচিত। অতএব সর্বপ্রযত্নে নিরন্তর দেবীমাহাত্ম্য জপ কর। ২২-২৩ |
তস্মাৎ সর্ব্বপ্রযত্নেন দেবীং জপ নিরস্তরম্। |
|
দেব্যা ধ্যানং ময়াখ্যাতং গুহ্যাদ্ গুহ্যতরং মহৎ। |
গুহ্য হইতে গুহ্যতর, মহৎ ও সর্বকামফলপ্রদ দেবীধ্যান তোমার নিকট বর্ণিত হইল। অতএব সর্বপ্রযত্নে তাঁহার আরাধনা কর। ২৫ |
দেব্যাশ্চৈব প্রসাদেন সর্ব্বমান্যো ভবিষ্যসি। |
|
সর্ব্বরূপময়ী দেবী সর্ব্বং দেবীময়ং জগৎ। |
|
ইতি শ্রীমার্কণ্ডেয়পুরাণে খিলাংশে মূর্তিরহস্যং সমাপ্তম্। |
শ্রীমার্কণ্ডেয় পুরাণের অন্তর্গত মূর্তিরহস্যের অনুবাদ সমাপ্ত। |